মেনু নির্বাচন করুন
পাতা

মাদারীপুর সদর উপজেলার পটভূমি

মাদারীপুর জেলার সদর উপজেলা ১৫টি ইউনিয়ন নিয়ে ১৯৮৪ সালের  প্রতিষ্ঠা হয়। ঐ সালের  ১ জানুয়ারী থেকে আনুষ্ঠানিকভাবে মাদারীপুর সদর থানার কার্যক্রম চালু হয়।

সদর উপজেলার অবস্থান উত্তর অক্ষাংশের ২৩°২৯' এবং ২৩°৪২' এর মধ্যে ৯০°৫৯' এবং ৯১°০৫' দ্রাঘিমাংশের মধ্যে। এ উপজেলার উত্তরে শিবচর উপজেলা, দক্ষিণাংশে কালকিনি উপজেলা, রাজৈর উপজেলা, পূর্বে  শরিয়তপুর জেলা।

উপজেলার ভূ-গঠনে এ নদীগুলোর ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এর ভূ-ভাগ বেলে-দোআঁশ মাটি দ্বারা গঠিত। তবে নদী সিকস্তি ও চরাঞ্চল এলাকায় বেলে মাটির আধিক্য অত্যন্ত বেশি। এ জেলার আবাসযোগ্য ভূ-গঠন এবং জনবসতি খুব প্রাচীন নয়। সম্ভবত এক হাজার বছর ধরে এ ভূ-গঠন প্রক্রিয়া চলে আসছে। ভূ-গঠনের প্রকৃতি দেখে মনে হয় পূর্ব ও পূর্ব-দক্ষিণাঞ্চলের তুলনায় পশ্চিম ও পশ্চিম-দক্ষিণাংশের ভূ-ভাগ বেশি প্রাচীন। পশ্চিম-উত্তর, পূর্ব-উত্তর এবং পূর্বাঞ্চলের ভূ-ভাগ পদ্মা, আড়িয়াল খাঁ,এবং তার শাখা-প্রশাখার ব্যাপক ভাঙা-গড়ার কারণে একাধিকবার পুনর্গঠিত হয়েছে এবং এখনও হচ্ছে। বস্তুত এ নদীগুলোর লালনে-শাসনে গড়ে উঠা এ  উপজেলা প্রকৃতির বিচিত্র লীলায় লীলায়িত, ভাঙা-গড়ার বিচিত্র অভিজ্ঞতায় বিকশিত এক বিস্ময়কর ঐতিহ্যের স্মারক।

ছবি


সংযুক্তি



Share with :
Facebook Twitter